এযাবৎ 45 টি গ্রন্থ সংযোজিত হয়েছে।

নজরুল রচনাবলী

খণ্ডভিত্তিক বর্ণানুক্রমিক নির্ঘণ্ট

রচনাবলী নির্ঘণ্ট
  • গ্রন্থ সংখ্যা 45 টি
  • কাব্যগ্রন্থ 19 টি
  • সঙ্গীতগ্রন্থ 15 টি
  • প্রবন্ধগ্রন্থ 4 টি
  • নাটক 6 টি
  • উপন্যাস 3 টি
  • গল্পগ্রন্থ 3 টি
  • অনুবাদ 2 টি
  • শিশুতোষ 1 টি
  • অন্যান্য 0 টি
অতুলনীয় জীবনবৈচিত্র ও বিপুল সৃষ্টিসম্ভার নিয়ে কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য, বিশেষত কবিতা ও সঙ্গীত ধারায় একটি নবতর স্রোতের সৃষ্টি করেছিলেন। কৈশোরে লেটোর দলের সঙ্গে যুক্ত হওয়ার সুবাদে তাঁর সাহিত্যচর্চার যে সূচনা, প্রথম মহাযুদ্ধের পর ধারাবাহিকভাবে তা চলেছিল গুরুতর অসুস্থ হয়ে কর্মক্ষমতা না হারানো পর্যন্ত (১৯৪২)। জীবিতকালেই সাহিত্যিক ও সঙ্গীতকাররূপে অসামান্য জনপ্রিয়তা লাভ করেছিলেন নজরুল। কিন্তু তিনি খুব সুগোছালো মানুষ ছিলেন না। ফলে জীবিতকালে তাঁর রচনা গ্রন্থাকারে যতটা প্রকাশিত হয়েছিল; তার তুলনায় অপ্রকাশিত ও অগ্রন্থিত ছিল অনেক বেশি। গত অর্ধ-শতকেরও বেশি সময় ধরে সে সব রচনা নানা রূপে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে মুদ্রিত হয়েছে।
কাজী নজরুল ইসলামের মতো একজন কবির রচনাবলীর প্রকাশ আমাদের সকলের জাতীয় কর্তব্য। ১৯৬৬ সালে নজরুল বিশেষজ্ঞ কবি আবদুল কাদিরের সম্পাদনায় ঢাকার কেন্দ্রীয় বাঙলা উন্নয়ন বোর্ড নজরুল রচনাবলীর প্রথম খণ্ড প্রকাশ করে। এরপর ১৯৬৭ ও ১৯৭০ সালে প্রকাশ করে দ্বিতীয় ও তৃতীয় খণ্ড।
১৯৭২ সালে কেন্দ্রীয় বাঙলা উন্নয়ন বোর্ড বাঙলা একাডেমীর সাথে একীভূত হয়, এবং ১৯৭৭ সালে বাঙলা একাডেমী বের করে নজরুল রচনাবলীর চতুর্থ খণ্ড। ১৯৮৪ সালের জুনে বাঙলা একাডেমী প্রকাশক করে নজরুল রচনাবলী পঞ্চম খণ্ডের প্রথমার্ধ ও একই সালের ডিসেম্বরে প্রকাশ করে পঞ্চম খণ্ডের দ্বিতীয়ার্ধ।
নজরুল রচনাবলী ব্যাপক চাহিদা থাকায় অল্পকালেই রচনাবলীর সব খণ্ড বিক্রি ও নিঃশেষ হয়ে যায়, প্রয়োজন হয় পুনঃপ্রকাশের। বাঙলা একাডেমী ১৯৯২ সালে ৯ সদস্য বিশিষ্ট নজরুল রচনাবলী সম্পাদনা পরিষদ গঠন করে, এবং এই কমিটির সম্পাদনায় ১৯৯৩ সালে চার খণ্ডে নজরুল রচনাবলীর পরিমার্জিত ও পরিবর্ধিত নতুন সংস্করণ প্রকাশিত হয়। এবারও প্রকাশিত সকল খণ্ড বিক্রি ও নিঃশেষ হলে বাঙলা একাডেমি ১২ খণ্ডে নজরুল রচনাবলীর পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণ প্রকাশের উদ্যোগ নেয়।
নিম্নে বাংলা একাডেমি প্রকাশিত নজরুল রচনাবলীর বিভিন্ন খণ্ডের সংযোজিত গ্রন্থসমূহের তালিকা প্রদান করা হলো। তালিকায় গ্রন্থের বিন্যাস বজায় রাখা হয়নি। বরং গ্রন্থ সমূহের বর্ণানুক্রমিক তালিকা প্রদান করা হলো।
বাংলা একাডেমি নজরুল রচনাবলী — দ্বাদশ খণ্ড

প্রথম খণ্ড

দ্বিতীয় খণ্ড

তৃতীয় খণ্ড

চতুর্থ খণ্ড

পঞ্চম খণ্ড

পঞ্চম খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


ষষ্ঠ খণ্ড

ষষ্ঠ খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


    সপ্তম খণ্ড

    সপ্তম খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


      অষ্টম খণ্ড

      অষ্টম খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


        নবম খণ্ড

        নবম খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


          দশম খণ্ড

          দশম খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


            একাদশ খণ্ড

            একাদশ খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


              দ্বাদশ খণ্ড

              দ্বাদশ খণ্ড—বর্ণানুক্রমিক নির্ঘণ্ট


                Scroll Up