এযাবৎ 50 টি গ্রন্থ সংযোজিত হয়েছে।
‘ঝড়’ ১৩৬৭ সালের ১লা অগ্রহায়ণ গ্রন্থাকারে প্রকাশিত হয়। প্রকাশক: শ্রী ব্রজকিশোর মণ্ডল; বিশ্ববাণী; ১১/এ বারাণসী ঘোষ স্ট্রিট, কলিকাতা-৭। মুদ্রাকর: শ্রীরতিকান্ত ঘোষ; দি অশোক প্রিন্টিং ওয়ার্কস; ১৭/১ বিন্দুপালিত লেন, কলিকাতা-৬ প্রচ্ছদশিল্পী: শ্রীগণেশ বসু। পৃষ্ঠা সংখ্যা ৮৮; মূল্য তিন টাকা।
‘ঝড়’ কাব্যে ‘উঠিয়াছে ঝড়’, ‘জীবনে যাহারা বাঁচিল না’, আমানুল্লাহ’, ‘ভোরের পাখি’, ‘বাংলার আজিজ’, ‘শাখ-ই-নবাত’, ‘খোকার গপ্‌প বলা’, ‘গদাই-এর পদবৃদ্ধি’, ‘কর্থ্যভাষা’, ‘দীওয়ান-ই-হাফিজ’, ‘ক্ষমা করো হজরত’, ‘সাম্পানের গান’, ‘চিঠি’, ‘রীফ-সর্দার’, ‘খালেদ’, ‘শরৎচন্দ্র’, ‘তরুণের গান’, ‘অনামিকা’, ‘জীবন’, ‘যৌবন’, ‘তপর্ণ’, ‘নগদ কথা’, ‘জাগরণ’ ও ‘আরবী ছন্দের কবিতা’ শিরোনামে ২৪টি রচনা স্থান পাইয়াছে। তন্মধ্যে ৩, ৪, ৫, ১০, ১১, ১২, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩ ও ২৪ সংখ্যক ১৭টি রচনা নজরুল-রচনাবলীর পূর্ববর্তী খণ্ডসমূহ অন্তর্ভুক্ত হইয়াছে বলিয়া এখানে বর্জিত হইল। ‘খোকার গপ্‌প বলা’, ‘গদাই-এর পদবৃদ্ধি’ ও ‘চিঠি’ কিশোর পাঠ্য রচনা; এগুলি নজরুল-রচনাবলীর পঞ্চম খণ্ডে পরিবেশিত হইবে। এই ১৭টি রচনার স্থানে এখানে ২১টি নূতন কবিতা ও গান অন্তর্ভুক্ত হইয়াছে।
‘উড়িয়াছে ঝড়’ ১৩৩৭ শ্রাবণের, ‘জীবনে যাহারা বাঁচিল না’ ১৩৩৬ চৈত্রের এবং ‘শাখ-ই-নবাত’ ১৩৩৭ আষাঢ়ের ‘সওগাত’ পত্রিকায় প্রকাশিত হইয়াছিল।
‘কর্থ্যভাষা’ ১৩৪২ ভাদ্রের মাসিক মোহাম্মদীতে বাহির হইয়াছিল।
নজরুল একাডেমী কর্তৃক প্রকাশিত ‘নজরুল-গীতি’ প্রথম খণ্ডে ‘হিন্দী গান : ১. ‘আজ বন-উপবনে মে’, ২ ‘খেলত বায়ু ফুলবন-মে’, ৩. ‘চক্র সুদর্শন ছোড়কে মোহন’, ও ৪. ‘তুম প্রেমকে ঘনশ্যাম’ এবং দ্বিতীয় খণ্ডে, ৫. ‘ঝুলন ঝুলায়ে ঝাউ ঝক ঝোরে’, ৬. ‘ঝুলে কদমকে ডারকে ঝুলনা-মে’, ৭. ‘প্রেমনগর কা ঠিকানা কর লে’ ও ৮. ‘সোওত জাগত আঁঠু জান রাহত প্রভু’ সঙ্কলিত হইয়াছে।
পু ন শ্চ
‘ঝড়’ কাব্যের অধিকাংশ কবিতা ‘জিঞ্জীর’, ‘সন্ধ্যা’, ‘ঝিঙে ফুল’, ‘চোখের চাতক’ ও ‘নির্ঝর’ প্রভৃতি গ্রন্থে অন্তর্ভুক্ত ছিল, তাই তা এখানে বর্জিত হয়েছে। ‘সাম্পানের গান’ দুটির প্রথমটি চোখের চাতকে রয়েছে। তবে ‘চোখের চাতক’ ও ‘ঝড়’ গ্রন্থভুক্ত গান দুটিতে পাঠান্তর লক্ষ্য করা যায়। প্রথমোক্ত গ্রন্থে গানের ভাষা চলিত, শেষোক্ত গ্রন্থে তা সাধু। ঝড়ের অন্তর্ভুক্ত গানের ‘সাম্পান’ শব্দের জায়গায় চোখের চাতকের গানে ছিল ‘তরী’।
ঝড়ের প্রথম সংস্করণ-অবলম্বনে নতুন সংস্করণ নজরুল-রচনাবলীতে ‘ঝড়’ কাব্যে নিম্নলিখিত কবিতা অন্তর্ভুক্ত হলো: ‘উঠিয়াছে ঝড়’, ‘শাখ-ই-নবাত’, ‘কর্থ্যভাষা’, ‘গদাই-এর পদবৃদ্ধি’, ‘দীওয়ান-ই-হাফিজ’, ‘ক্ষমা করো হজরত’, ‘সাম্পানের গান’ ও ‘অনামিকা’। গ্রন্থভূক্ত অন্যান্য কবিতা কবির অন্যান্য কাব্যে এবং আবদুল কাদির-সংযোজিত কবিতাগুলি গ্রন্থাকারে অপ্রকাশিত ‘কবিতা ও গান’ অংশে পাওয়া যাবে।
ঝড় সূচী
আপনার জন্য প্রস্তাবিত
ভালো লাগা জানান
Scroll Up